অনলাইন ইনকাম

ইউটিউব থেকে ইনকাম করার উপায় এবং সেরা ৫টি উপায় 2024

Published on :

ইউটিউব থেকে ইনকাম করার উপায়
WhatsApp Channel Join Now
Telegram Channel Join Now

একটি ইউটিউবের চ্যানেল তৈরি করে ঘরে বসে অনলাইনে টাকা ইনকাম করা যায়। আপনার একটি ইউটিউব চ্যানেল খুলে তার মধ্যে ভালো ভালো ভিডিও শেয়ার করতে পারবেন। একবার যখন আপনার চ্যানেলে ভালো পরিমানে Subscribe হয়ে যায়, তখন আপনি বিভিন্ন মাধ্যমে নিজের ইউটিউবের চ্যানেল থেকে টাকা আয় করতে পারবেন। বর্তমানে স্টুডেন্ট থেকে শুরু করে হাউসওয়াইফরাও ঘরে বসে ইউটিউব চ্যানেল থেকে প্রচুর অর্থ ইনকাম করছেন। বর্তমান বিশ্বজুড়ে ভিডিও শেয়ারিং প্লাটফর্ম হিসেবে ইউটিউব বহুল ব্যবহৃত এবং জনপ্রিয় ইউটিউব থেকে ইনকাম করার উপায় এর মধ্যে অন্যতম। 

এর জনপ্রিয়তা অন্যান্য দেশের মতো বাংলাদেশে দিন দিন এর জনপ্রিয়তা বেড়েই চলছে। বর্তমানে ইউটিউব যেমন আমাদের কে বিনোদন দিয়ে যাচ্ছে তেমনি কিছু মানুষের জীবিকার মাধ্যম হিসেবেও কাজ করে যাচ্ছে। শুধু তাই নয় কনটেন্ট ক্রিয়েটর হিসেবে নিজেকে ক্যারিয়ার তৈরি করতে বর্তমানে অনেক প্রফেশনাল কোর্স করে বিষয়টিকে নিজের ফ্যাশনও প্রফেশন হিসেবে গ্রহণ করছেন। অনেকে এরকম ইউটিউব একাউন্ট খুলে ভিডিও বানানো শুরু করছে তবে অনেকেই জানেন না ইউটিউব থেকে ইনকাম করার উপায়। আজকের আর্টিকেলে মূলত আমরা ইউটিউব থেকে ইনকাম করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। 

ইউটিউব থেকে ইনকাম করার উপায় এবং সেরা ৫টি উপায়

বিজ্ঞাপন থেকে আয়

2 2
বিজ্ঞাপন থেকে আয়

ইউটিউব থেকে ইনকাম করার উপায় এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হলো এড দেখে টাকা ইনকাম করা। আপনি যদি বিনা খরচে ঘরে বসে অনলাইনের মাধ্যমে বিভিন্ন ওয়েবসাইটের বিজ্ঞাপন দেখে টাকা আয় করতে পারেন তবে অন্য কিছু করার প্রয়োজন নেই। বর্তমানে অনেক লোক যারা নিজের ঘরে বসে অনলাইনের মাধ্যমে এড দেখে হাজার হাজার টাকা আয় করে আসছেন।

আপনারা সকলেই কমবেশি টেলিভিশন বা ইউটিউব ভিডিও দেখে থাকেন। আমরা যখন টেলিভিশনে মুভি, নাটক, গান ইত্যাদি দেখার সময় উপরিউক্ত প্রোগ্রামের মাঝে মাঝে ‍কয়েক মিনিটের জন্য বিভিন্ন কোম্পানির পন্য/দ্রব্য ইত্যাদি প্রচারের জন্য যেমন: স্নো, চা, বিস্কুট, সাবান, শ্যাম্পুর ইত্যাদি তথ্য মানুষের কাছে তুলে ধরার জন্য যে সকল প্রচার দেখান তাকেই বিজ্ঞাপন বলে আবার এই বিজ্ঞাপনকে সহজ করে বলতে গেলে বলা হয় এড।তবে আপনি কিন্তু চ্যানেল তৈরি করে ভিডিও আপলোড করেই সাথে সাথেই আয় করতে পারবেন না।

তাই এটাকে সহজ উপায় বলা হলেও যত সহজ বলে মনে হচ্ছে বিষয়টা কিন্তু ততোটাও সহজ উপায় না। কেননা এই আয়ের জন্য আপনার চ্যানেলটির আপনাকে বিভিন্ন কিছু নিয়ম পালন করতে হবে। আর সেটি হলো বিগত এক বছরের মধ্যে আপনার চ্যানেল এর ভিডিওগুলোতে ৪ হাজার ঘন্টা ওয়াচ টাইম থাকতে হবে এবং আপনার চ্যানেলে এক হাজার সাবস্ক্রাইবার হবে।তবে একটা বিষয় হচ্ছে, বিজ্ঞাপন দেখে আপনার মোটামুটি আয় হবে।

অ্যাফিলিয়েট লিংকের মাধ্যমে ইনকাম

3 3
অ্যাফিলিয়েট লিংকের মাধ্যমে ইনকাম

ইউটিউব থেকে ইনকাম করার উপায় ৫টি উপায় এর মধ্যে অ্যাফিলিয়েট লিংকের মাধ্যমে ইনকাম হলো আরেকটি উপায়।

আপনার যদি একটি ব্লগ, ইউটিউব চ্যানেল, ফেসবুক প্রোফাইল বা ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থাকে তবে আপনি অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের মাধ্যমে ঘরে বসে খুব সহজে ইনকাম করতে পারেন। এর মানে হল যে আপনি আপনার অনলাইন প্ল্যাটফর্মে যাওয়া লোকেদের প্রোডাক্ট বা সার্ভিস প্রমোশন করে ইনকাম করতে পারেন। 

যখন কেউ অন্য কোম্পানীর জিনিস বিক্রি করতে হেল্প করে, ফলস্বরুপ তাদের প্রতিটি বিক্রয়ের জন্য একটি কমিশন পান সেটাই অ্যাফিলিয়েট মার্কেটিং। মূলত, আপনি অন্য ব্যবসায়ীদের জিনিস বিক্রি করে অর্থ ইনকাম করতে পারেন। এর জনপ্রিয় উদাহরণ হল অ্যামাজন অ্যাফিলিয়েট প্রোগ্রাম বা বাংলাদেশে ঘুড়ি লার্নিং যা অনেকে সত্যিই পছন্দের সাথে করছে।

অর্থাৎ অ্যাফিলিয়েট মার্কেটিং হলো অনলাইন স্টোর বা ইকমার্স ওয়েবসাইটের প্রোডাক্ট বা সার্ভিস বিক্রি করার জন্য ব্লগ বা সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে যারা মার্কেটিং করে বিশেষ লিঙ্কের মাধ্যমে বিক্রি করে এবং একটি নির্দিষ্ট কমিশন পায়।

তবে এক্ষেত্রে একটি বিষয় আপনাকে অবশ্যই খেয়াল রাখতে হবে। যেহেতু আপনি অ্যাফিলিয়েট মার্কেটিং করছেন; অর্থাৎ পরোক্ষভাবে অন্য কোনো কোম্পানির পণ্য প্রচার করছেন সেহেতু আপনাকে অবশ্যই এখানে পণ্যটি সেল করার দিকে বিশেষভাবে মনোযোগী হতে হবে। তাই আপনার ভিডিওটি শুধু দেখতে ভালো হলেই হবে না, সেখানে পর্যাপ্ত পরিমাণে মোশন গ্রাফিক্স ও যথাযথ এডিটিং থাকা প্রয়োজন।

ডোনেশন এর মাধ্যমে আয়

6 4
ডোনেশন এর মাধ্যমে আয়

ইউটিউব থেকে ইনকাম করার উপায় এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় মাধ্যম ডোনেশন এর মাধ্যমে আয়।

আপনার চ্যানেল এর ফলোয়াররা আপনার ভিডিও দেখে আপনাকে কিছু অর্থ নিজের পকেট থেকে ডোনেট করার প্রক্রিয়াটিও ইউটিউবে আছে। এই প্রক্রিয়াটির একটি মাধ্যম রয়েছে। এটি হচ্ছে প্যাট্রেয়ন নামক একটি প্রক্রিয়ার । এই প্রক্রিয়াটি করা হয়েছে মূলত ইউটিবাররা তাদের ভিউয়ার্সদের কাছ থেকে তাদের চ্যানেলের জন্য যেন কিছু অর্থায়ন পায়। যাতে করে ইউটিউবারদেরও কিছুটা সহোযোগিতা হয়ে যায়। কিন্তু ডোনেশন এর মাধ্যমে আপনি কোনদিনও বেশি অর্থ উপার্জন করতে পারবেন না ডোনেশনের মাধ্যমে আপনি শুধু সামান্য কিছু অর্থ আয় করতে পারবেন এবং আপনার চ্যানেলটা চালিয়ে যেতে পারবেন।

পণ্য বিক্রয় করে আয় করা

4 2
পণ্য বিক্রয় করে আয়

ইউটিউব থেকে ইনকাম করার উপায় এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় মাধ্যম পণ্য বিক্রয় করে আয়

আপনার যদি ইউটিউব চ্যানেলে কোনো ভালো কনটেন্ট নাও থাকে তাহলেও কিন্তু আপনি কোন প্রোডাক্ট থাকে অথবা আপনি যদি চান একটি বিজনেস করবেন তাহলে কিন্তু আপনার প্রোডাক্ট সম্পর্কে ভিডিও তৈরি করতে পারেন। যেমন আপনার কাজে যদি থ্রিপিস থাকে, মেকাপের জিনিস বেচাকেনা করেন অথবা ছেলেদের ওইয়ার তারপর অনেক কিছু থাকে না যেগুলো বেচাকেনা হয়। এখন এভবেই বেশিরভাগ ইউটিউবাররা প্রচুর পরিমাণে অর্থ উপার্জন করছেন। এটি হচ্ছে ইউটিউবারদের আয়ের অন্যতম একটি সহজ উপায়।

স্পন্সরশিপ এর মাধ্যমে আয় করা

5 3
স্পন্সরশিপ এর মাধ্যমে আয়

স্পন্সরশিপ এর মাধ্যমে আপনি আপনার চ্যানেল থেকে টাকা আয় করতে পারবেন। তবে স্পন্সরশিপ এর মাধ্যমে টাকা আয় করার জন্য  আপনার চ্যানেল কিন্তু অবশ্যই অবশ্যই একটা ভালো স্ট্যান্ডার পজিশনে থাকতে হবে না হলে কিন্তু আপনি সহজে স্পন্সারশিপ পাবেন না। স্পন্সারশিপ কিভাবে পাবেন যেমন ধরুন আপনার চ্যানেলে যদি অনেক অনেক ভিউ আসে, আপনার চ্যানেলে ভালো সাবস্ক্রাইবার থাকে মিনিমাম ৫০ হাজার সাবস্ক্রাইবার থাকতে হয়। সাধারণত ৫০ হাজার সাবস্ক্রাইব এর পর থেকে স্পন্সরশিপের অফার গুলো শুরু করে।

আপনি আপনার ইউটিউ চ্যানেলে যে এবাউট সেকশন আছে সেখানে যদি আপনার ইমেজ দিয়ে রাখেন যে ইমেজের মাধ্যমে বিভিন্ন কোম্পানি আপনার সাথে যোগাযোগ করতে পারবে আপনাকে স্পন্সরশিপ দেওয়ার জন্য তাহলে কিন্তু এই ইমেইলটা প্রোভাইড করার কারণে আপনাকে ইমেইল করবে এর মাধ্যমে আপনি স্পন্সারশিপ পেয়ে থাকবেন। শীতের অনেকগুলো ধারা হয়ে থাকে আপনি প্রোডাক্ট স্পন্সারশিপ পেতে পারেন গতকাল আপনি কোম্পানির মাধ্যমে পেতে পারেন অথবা কনটেন্ট  রিলেটেড কোন কনটেন্ট মানুষ আপনাকে দিয়ে বানিয়ে আপনার চ্যানেলে আপলোড করাবে এবং এতে করে তাদের কোম্পানির একটি সার্ভিস প্রমোট  হবে এই রিলেটেড স্পন্সারশিপও পেয়ে থাকতে পারেন। 

শেষ কথা 

ইউটিউব থেকে ইনকাম করার উপায় খুজেন তাহলে আজকের আর্টিকেলটি পরে আপনারা অবশ্যই উপকৃত হবেন। ইউটিউব থেকে ইনকাম করার উপায় গুলো প্রত্যেকটি অনেক কাজের। আশা করি আপনাদের জন্য অনলাইনে ইনকাম করার উপায় গুলো অবশ্যই পছন্দ হবে।

এছাড়াও ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি এটি জানতে চাইলে এই পোস্টটি ভিজিট করতে পারেন। এমন আরো নতুন নতুন তথ্য পেতে টাকা ইনকাম ওয়েবসাইটে সাথে যুক্ত থাকুন। ধন্যবাদ সবাইকে এতক্ষন আমাদের সাথে থাকার জন্য। 

ইউটিউব থেকে ইনকাম করার উপায় আরো জানতে চাইলে নিচের উল্লেখিত ভিডিওটি দেখতে পারেন।

ইউটিউব থেকে ইনকাম করার উপায় সংক্রান্ত সাধারণ কিছু জিজ্ঞাসিত প্রশ্ন। 

FAQ’s

১. ইউটিউব থেকে সর্বোচ্চ কত টাকা ইনকাম করা যায়?

প্রতি ১ মিলিয়ন ভিউয়ের জন্য আপনি ১,০০০$ থেকে সর্বোচ্চ ৪০,০০০$ পর্যন্ত আয় করতে পারবেন।

২. ইউটিউবে কত ভিউ হলে কত টাকা পাওয়া যায়?

ইউটিউব শর্টসে করতে 1 হাজার ভিউতে সাধারণত আপনার ইউটিউব চ্যানেলের ভিডিয়োর ভিউ1000 হলেই আয় শুরু হয়। 

৩. কোন ওয়েবসাইট থেকে বেশি আয় করা যায়? 

ইউটিউব হলো অর্থ উপার্জনের সেরা ওয়েবসাইটগুলোর মধ্য একটি। বর্তমানে ইউটিউব চ্যানেল খুলে প্রচুর অর্থ ইনকাম করছেন কন্ট্যান্টিন নির্মাতারা। 

Share This Article
takainkam.com

Leave a Comment